parallax background

আশ্রয়ের খোঁজে ইতিমধ্যে যারা এসেছেন, তাদের অর্ধেকেরও বেশি শিশু

BRAC to take emergency services to 3 lakh people
September 25, 2017
উখিয়া ও টেকনাফে ব্র্যাকের মানবিক সহায়তা কার্যক্রম
September 25, 2017

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে গত ২৫শে আগস্ট হতে এ পর্যন্ত প্রায় ৪ লক্ষেরও বেশি মানুষ আমাদের দেশে প্রবেশ করেছেন। সদ্য ঘটে যাওয়া ভয়াবহ বন্যা এবং বিগত কয়েক বছর ধরে রাখাইন রাজ্য থেকে আসা মানুষদের সহায়তা দেয়াই যখন আমাদের জন্য বড় চ্যালেঞ্জ, তখন নতুন এই পরিস্থিতি আমাদেরকে এক কঠিন সঙ্কটের মুখে ঠেলে দিয়েছে।

আশ্রয়ের খোঁজে ইতিমধ্যে যারা এসেছেন, তাদের অর্ধেকেরও বেশি শিশু। অনেকের বয়স এক বছরও পার হয়নি। অনেকে একা, সাথে পরিবারের কেউ নেই। বিপন্ন মানুষদের মধ্যে প্রায় ৫০ হাজারেরও বেশি গর্ভবতী এবং সদ্যপ্রসূত মা আছেন। এদের সকলের প্রয়োজন দ্রুততম সময়ের মধ্যে জরুরি সহায়তা। এই দুঃসময়ে অনেকেই এই বিপন্ন মানুষগুলোর সহায়তায় পাশে দাঁড়িয়েছেন। কিন্তু প্রয়োজনের তুলনায় এই সহায়তা একবারেই অপ্রতুল, বিশেষ করে প্রয়োজন যখন দ্রুত ক্রমবর্ধমান। দীর্ঘ বিপদসংকুল এবং দূর্গম পথ পাড়ি দিয়ে এই মানুষগুলো অত্যন্ত ক্লান্ত এবং পরিশ্রান্ত, মানসিকভাবে বিপর্যস্ত। সবকিছু হারিয়ে নিঃস্ব। জরুরি ভিত্তিতে তাদের প্রয়োজন নিরাপদ আশ্রয়, বিশুদ্ধ পানি এবং পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত উপকরণ।

উখিয়া এবং টেকনাফ উপজেলার অস্থায়ী আবাসে বসবাসরত জনগোষ্ঠীর মধ্যে ব্র্যাক ২০১৭ সালের জানুয়ারি মাসে শিশু নিরাপত্তা সেবা চালু করেছে। ৩টি শিশু বান্ধব কেন্দ্র চালু করার মাধ্যমে ব্র্যাক এই জনগোষ্ঠীর সাথে এক নিবিঢ় বন্ধন রচনা করেছে। এই সম্পর্কই আমাদের গত ৫ সেপ্টেম্বর হতে জরুরি ওয়াশ (ল্যাট্রিন, টিউবওয়েল) এবং স্বাস্থ্য সেবা চালু করণের কাজ অনেক সহজ করে দেয়।