বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে ব্র্যাক

সুনামগঞ্জ এর একটি ভিন্ন ধরণের স্কুল
June 23, 2017
সারাদেশে বন্যাদুর্গত মানুষদের জন্য ত্রাণ তৎপরতা শুরু করেছে ব্র্যাক
August 17, 2017

সমকাল অনলাইন ডেস্ক
Published: 2017-08-16

বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। দেশের প্রতিটি উপজেলায় ৫০ হাজার টাকা করে আপৎকালীন বরাদ্দ রাখা আছে। ইতিমধ্যে সেই বরাদ্দ থেকে বন্যা উপদ্রুত ঠাকুরগাঁও জেলার সাড়ে ২২ হাজার এবং পঞ্চগড়ের দেবিগঞ্জের সাড়ে তিন হাজার জনের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। যশোরের কেশবপুর ও মনিরামপুর উপজেলার রাস্তার পাশে ১০০ টয়লেট, ২৫ টি টিউবওয়েল এবং তার পাশে নারীদের গোসলখানা নির্মাণ করে দেওয়া হয়েছে। নদীর উপকূলবর্তী স্থানের অসহায় নারী ও শিশুদের নিরাপদ স্থানে সরে যাওয়া, বিশুদ্ধ খাবার সরবরাহ, সচেতনতামূলক কার্যক্রমসহ বিভিন্ন ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

সরকারের সঙ্গে সমন্বয় রক্ষা করে বন্যা দুর্গত এলাকায় ত্রাণ সহায়তা চালিয়ে যাচ্ছে সংস্থাটি। দিনাজপুর, নওগাঁ, নীলফামারী, ঠাকুরগাঁও, পঞ্চগড়, লালমনিরহাট, যশোর ও কুড়িগ্রামের ২০ হাজারেরও বেশি মানুষ ব্র্যাকের দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন কর্মসূচির ত্রাণ সহায়তার আওতায় এসেছেন। পরিস্থিতির উন্নয়ন না হওয়া পর্যন্ত এ সহায়তা অব্যাহত থাকবে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ ঘোষণা অনুযায়ী, আগামী ১০ দিনে কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, জামালপুর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, শরিয়তপুর, চাঁদপুর, রাজবাড়ি, নবাবগঞ্জ, রাজশাহীসহ দেশের যে সকল জেলা বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে সেই এলাকাগুলোতে সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার জন্য ব্র্যাক কর্মীদেরকে নির্দেশ দেওয়া হয়েছে।